Pratirodh Karo Durniti

ভূমিকা


ভারতবাসীর সামনে দুর্নীতির সমস্যা নিঃসন্দেহে অাবার একবার প্রধান উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। প্রতিদিনই দেশে কোনো না কোনো প্রান্তে নতুন নতুন কেলেঙ্কারির ঘটনা সামনে অাসছে। যে কোনো সরকারের যে কোনো বিভাগের নামই কেলেঙ্কারিতে যুক্ত হয়ে পড়ছে, বাদ নেই সেনাবাহিনীর সর্বোচ্চ কর্তা, বিচার বিভাগের সর্বোচ্চ স্তরের মাননীয় বিচারপতিরা বা বিজ্ঞান ও গবেষণার সর্বোচ্চ সংস্থার কর্তাব্যক্তিরা। এইসব কেলেঙ্কারিতে অর্থ লোপাটের সঠিক পরিমাণ সবক্ষেত্রে স্পষ্ট নয় এবং পরিমাপ করাও সহজ নয়। কিন্তু সমস্ত দুর্নীতিই সুবিচার ও স্বচ্ছতার মৌলিক ধারণাকে নস্যাৎ করে ব্যক্তি স্বার্থে লোকহিতকে বিসর্জন দেয়। যে হারে, যে বিস্তৃতিতে ও যে মাপে দুর্নীতিগুলো ঘটছে, তাতে একথা সহজেই বলা যায় যে অাজকের দিনে দুর্নীতি নিছক কোনো ভুল নয় বরং কর্পোরেট জমানার শাসন ব্যবস্থার পরিচয় চিহ্ন এই দুর্নীতি।


মজার বিষয় হল, ভারতে কেলেঙ্কারির তালিকা যতই দীর্ঘ হয় ততই দীর্ঘতর হতে থাকে বিভিন্ন সংস্থাকে দিয়ে তদন্ত করার তালিকাও, অথচ কোনও একজন অপরাধীকেও শাস্তি দেওয়ার দৃষ্টান্ত এখনও ভারতীয় বিচার ব্যবস্থা তৈরি করতে পারেনি। তদন্ত ঝিমিয়ে গেছে অার অপরাধীরা ছাড়া পেয়েছে এমন নজির অগুণতি। দুর্নীতিগ্রস্তদের, বিশেষত উচ্চ ক্ষমতাশালী দুর্নীতিগ্রস্তদের এই রক্ষাকবচ পাওয়ার বিষয়টির মূল করাণ ভারতের দুর্নীতি নিরোধক ব্যবস্থাপনাটিরই অন্তর্নিহিত অন্তঃসারশূন্যতা।


দুর্নীতির বিরুদ্ধে অর্থপূর্ণ ও ধারাবাহিক অভিযান চালাতে হলে তার দুটি দিক থাকা তাই অবশ্য প্রয়োজনীয়। প্রথমত যে রাজনৈতিক অাবহ ও নীতিসমূহের কারণে দুর্নীতির এই বাড়বাড়ন্ত তাকে চ্যালেঞ্জ জানানো দরকার। এবং সেই সাথে দরকার, দুর্নীতির হোতাদের বিচারের অাওতায় অানতে একটি কার্যকরী দুর্নীতি প্রতিরোধ ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য লড়াই চালানো।


গোটা দেশকে কব্জা করে ফেলা এই দুর্নীতিচক্রকে কিভাবে উদ্ঘাটিত করা সম্ভব ? এই প্রশ্ন দেশের নাগরিকদের উদ্বেল করেছে এবং সাম্প্রতিক সময়ে দেশজুড়ে দুর্নীতি বিরোধী এক জোরালো অালোড়নের জন্ম দিয়েছে। এই অান্দোলনের ভবিষ্যৎ অভিমুখ ও লক্ষ্য কি হবে? জন লোকপাল বিলের দাবিতে গণ অান্দোলন যে প্রাথমিক বিজয় অর্জন করেছে তাকে কিভাবে সংহত করা যায় এবং দুর্নীতির মূলে যে নীতিমালা রয়েছে তার বিরুদ্ধে কি করে অাঘাত হানা যায়?


এই ধরনের কিছু প্রশ্ন ও উদ্বেগের বিষয় নিয়ে এই পুস্তিকায় অালোচনা করা হয়েছে। অামাদের অাশা এই পুস্তিকা দুর্নীতি মুক্ত ভারত গড়ার লড়াই তীব্রতর করতে অাপনাকে প্রেরণা জোগাবে।