VM2

অামার স্বপ্নের ভারত – বিনোদ মিশ্র


অামার স্বপ্নের ভারত এমন এক ঐক্যবদ্ধ ভারত যেখানে কোনও পাকিস্তানী মুসলিমকে তাঁর শিকড়ের সন্ধানে অাসতে অাগে ভিসার সন্ধানে ছুটতে হয় না। একইভাবে যেখানে একজন ভারতবাসীর কাছে মহান সিন্ধু সভ্যতার ধাত্রীভূমি বিদেশ নয়। যেখানে বাঙালি হিন্দু উদ্বাস্তুর মন থেকে শেষ পর্যন্ত মুছে যাবে ঢাকার তিক্ত দিনগুলোর স্মৃতি। একজন বাংলাদেশী মুসলিমকে ভারত থেকে বিদেশী নাগরিক বলে কুকুরের মতো তাড়িয়ে দেওয়া হবে না।


কথাগুলো বিজেপির মতো শোনাচ্ছে কি? অথচ বিজেপি কিন্তু মুসলিম পাকিস্তান অার হিন্দু ভারতের (অবশ্য ততটা বিশুদ্ধ নয়) মধ্যে দেশের এই মহাবিভাজনকে মূলধন করেই টিকে অাছে। তারা এই বিভাজনকে তার চরম সীমায় নিয়ে যেতে উদ্যত, তার ফলাফল যত মারাত্মকই হোক না কেন। অার এই কারণেই অামি নিশ্চিত যে তিনটি দেশেই দেখা দেবেন মহান চিন্তানায়করা, যাঁরা এক সৌভ্রাতৃত্বময় পুনর্মিলনের পক্ষে জনমতকে ঘুরিয়ে দিতে পারবেন। অার বিজেপির মতো শক্তিগুলোর কাছে নিঃসন্দেহে সেই হবে ‘‘শেষের সেদিন ভয়ঙ্কর’’।


অামার স্বপ্নের ভারতে গঙ্গা ও কাবেরী, সিন্ধু ও ব্রহ্মপুত্র মুক্তধারায় পরস্পর মিলেমিশে বয়ে চলবে। ভারতের সমস্ত মহান সুরসৃষ্টির যুগলবন্দীতে জেগে উঠবে ভোর। কোনও এক রাষ্ট্রনায়ক তখন তাঁর টুকরো লেখাগুলোকে গেঁথে লিখতে বসবেন, ‘‘ভারতের পুনরাবিষ্কার’’।


… … … …