সি পি অাই (এম এল) লিবারেশনের ডাকে জবাব চাই সমাবেশ

শহীদ মিনার : ২১ জানুয়ারী ২০১৬ : বেলা ১২টা

প্রিয় বন্ধুগণ,

২০১৪ সাল যদি নরেন্দ্র মোদী-বিজেপি-সংঘ পরিবারের অাগ্রাসী রাজনীতির উত্থানের বছর হয়ে থাকে, যে বছরে কর্পোরেট দেশী-বিদেশী পুঁজিপতিদের তোষণ ও সাম্প্রদায়িক অসহিষ্ণুতার রাজনীতি প্রাধান্য বিস্তার করে থাকে, তবে ২০১৫ সাল জনগণের প্রত্যাঘাতের বছর হিসাবেই চিহ্নিত হয়ে থাকবে। কৃষকের জমি কেড়ে নেওয়ার কুখ্যাত জমি অর্ডিন্যান্স প্রত্যাহার, শ্রম অাইন সংশোধনের অপচেষ্টার বিরুদ্ধে দেশজুড়ে ২ সেপ্টেম্বর শ্রমিক শ্রেণীর সর্বাত্মক সফল ধর্মঘট, উচ্চ শিক্ষাকে বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO)-র কাছে বিক্রি করে দেওয়ার বিরুদ্ধে ছাত্রসমাজের “অকুপাই ইউ জি সি” অান্দোলন, নারীর নির্ভয় স্বাধীনতার দাবিতে দেশজুড়ে নারী জাগরণ, সাম্প্রদায়িক অসহিষ্ণুতার রাজনীতির বিরুদ্ধে বুদ্ধিজীবী সমাজের সম্মিলিত প্রতিবাদ ও পদক প্রত্যাখ্যান – জনগণের প্রত্যাঘাতের জ্বলন্ত উদাহরণ। সাম্প্রদায়িক ফ্যাসিস্ট শক্তির পূর্বাঞ্চলমুখী অভিযানও মুখ থুবড়ে পড়ল বিহারের মাটিতে। বাম শক্তির সম্মিলিত প্রতিবাদ এবং সি পি অাই (এম এল) লিবারেশনের নির্বাচনী সাফল্য অারেকবার প্রমাণ করল বামশক্তির স্বাধীন উত্থান কতটা প্রাসঙ্গিক।

২০১৬ সাল হোক এই লড়াইকে অারও এগিয়ে নিয়ে যাওয়ার বছর। এই রাজ্যে অামরা মুখোমুখী এক স্বৈরাচারী-প্রতারক শাসকের, যেখানে প্রতিদিন অাক্রান্ত হচ্ছে গণতন্ত্র। সন্ত্রাস-ভোট লুঠ-নারী নির্যাতন-পাহাড় প্রমাণ দুর্নীতি-কৃষকের অাত্মহত্যা-চা শ্রমিকের অনাহার মত্যুমিছিল রাজ্যে সংবাদের শিরোনাম। ২০১১ সালে তৃণমূল কংগ্রেসর নির্বাচনী প্রতিশ্রুতিতে ছিল ৫৬ হাজার বন্ধ-রুগ্ন কলকারখানার পুনরুজ্জীবন ও লাখো লাখো বেকার যুবক-যুবতীর কর্মসংস্থান, সিঙ্গুরের কৃষকদের জমি ফেরত। সেই সব প্রতিশ্রুতি হাওয়ায় মিলিয়ে গেছে। গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজ নেই, বকেয়া মজুরি কোটি কোটি টাকা। চাষিরা ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না। সংখ্যালঘু উন্নয়নের নামে চলছে ভাঁওতা। অাদিবাসীরা বনাঞ্চল অাইন বলে জমির অধিকার পেল না। উৎসব-মোচ্ছব-মেলা-খেলা ও পারিতোষিক বিতরণ এই সরকারের একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে।

এমন এক পরিস্থিতিতে নতুন বছরের শুরুতে ২১ জানুয়ারী শহীদ মিনারে অনুষ্ঠিত হবে সি পি অাই (এম এল) লিবারেশনের উদ্যোগে “জবাব চাই সমাবেশ”। পরিবর্তনের নামে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর জবাব চাইতে এই সমাবেশে হাজির হবেন গ্রামবাংলার কৃষিজীবী-শ্রমজীবী জনগণ, বন্ধ-রুগ্ন কারখানার শ্রমিক, অনাহার পীড়িত চা-শ্রমিক, জঙ্গলমহলের বঞ্চিত অাদিবাসী জনগণ, শহর ও গ্রামের ছাত্র-যুব-মহিলা ও অসংগঠিত শিল্পের সঙ্গে যুক্ত হাজারো শ্রমিক। রুটি-রুজি-গণতন্ত্র রক্ষার এই লড়াইয়ে অাপনিও সামিল হোন। এই সমাবেশ হয়ে উঠুক জনগণের সম্মিলিত প্রতিবাদ।

জবাব চাই –

গণতন্ত্রের কণ্ঠরোধ করা হচ্ছে কেন ? – জবাব চাই

সিঙ্গুর, নন্দীগ্রামের কৃষকদের সঙ্গে প্রতারণা ও বিশ্বাসঘাতকতা করা হল কেন ? – জবাব চাই

চা-বাগানে অনাহার মৃত্যু রোধ ও হাজার হাজার বন্ধ কলকারখানা খোলার প্রশ্নে কোনো পদক্ষেপ নেই কেন ? – জবাব চাই

কৃষকরা অাত্মহত্যা করছে কেন ? – জবাব চাই

শ্রমিকশ্রেণীর অধিকারের ওপর হামলা হচ্ছে কেন ? – জবাব চাই

রাজ্যে নারী নির্যাতন বাড়ছে কেন, অপরাধীরা শাস্তি পেল না কেন ?– জবাব চাই

রাজ্য জুড়ে মিছিল-মিটিং-সভার ওপর হামলা হচ্ছে কেন ? – জবাব চাই

কৃষিশ্রমিকদের কাজ-খাদ্য-ন্যায্য মজুরি, বিপিএল কার্ড থেকে বঞ্চিত করা হচ্ছে কেন ? – জবাব চাই

অসংগঠিত ক্ষেত্রের শ্রমজীবী মানুষেরা ন্যায্য মজুরি ও সামাজিক সুরক্ষা পাচ্ছে না কেন ? – জবাব চাই

সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টির চক্রান্ত চলছে কেন ? – জবাব চাই

সংখ্যালঘু-অাদিবাসীদের উন্নয়নের প্রতিশ্রুতি কোথায় গেল ? – জবাব চাই

শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য, দলতন্ত্র ও সন্ত্রাস চলছে কেন ? – জবাব চাই

রাজনৈতিক বন্দিরা মুক্তি পাচ্ছে না কেন ? – জবাব চাই

বিদ্যুৎ মাশুল সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি হচ্ছে কেন ? – জবাব চাই

চিটফাণ্ড দুর্নীতিতে যুক্ত নেতা-মন্ত্রীদের অাড়াল করা হচ্ছে কেন ? – জবাব চাই

অামানতকারীদের টাকা ফেরত হল না কেন ? – জবাব চাই

সি পি অাই (এম এল) লিবারেশন

পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি

Back-to-previous-article
Top