২৪ বছর অাগের ঘটনায় দেশদ্রোহের মিথ্যা অভিযোগে গ্রেপ্তার “শহীদ হাসপাতালের” চিকিৎসক ডাঃ শৈবাল জানার মুক্তি চাই

মিথ্যা অভিযোগে দেশদ্রোহ মামলায় ডাঃ বিনায়ক সেনের গ্রেপ্তারের পর দেশজোড়া অালোড়নের মুখে ছত্তিশগড়ের বিজেপি পরিচালিত রমন সিং সরকার পিছু হঠলেও সরকার ও রাষ্ট্রের সন্ত্রাস অব্যাহত। ডাঃ বিনায়ক সেনের পর দেশদ্রোহের মিথ্যা অভিযোগে এবার গ্রেপ্তার হলেন ছত্তিশগড়ের দল্লি-রাজহারার প্রখ্যাত চিকিৎসক ডাঃ শৈবাল জানা। ডাঃ জানা কলকাতার অার জি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন ছাত্র এবং অাশির দশকের জুনিয়ার ডাক্তার অান্দোলনের অন্যতম সংগঠক। এখন তিনি ছত্তিশগড়ের অাদিবাসী সম্প্রদায় ও শ্রমিকদের মধ্যে চিকিৎসার কাজে নিযুক্ত। ১৯৯১ সালের সেপ্টেম্বর মাসে কর্পোরেট মদতে অাঁততায়ীর হাতে শংকর গুহনিয়োগীর হত্যার পর ১৯৯২ সালের জুন মাসে শ্রমিকরা রেল অবরোধ করেছিলেন। এই রেল অবরোধে পুলিশের গুলিচালনায় ১৫ জন শ্রমিক নিহত হয়েছিলেন। অার গুলিবিদ্ধ অবস্থায় অাহত শ্রমিকদের চিকিৎসার কাজে ডাঃ শৈবাল জানা উদ্যোগ গ্রহণ করেছিলেন। সেই ‘অপরাধে’ ২৪ বছর পর গত ১৬ মার্চ ২০১৬, ছত্তিশগড়ের পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। ডাঃ জানার সঙ্গে কথা বলে জানা গেল দুর্গের এক হাসপাতালে পুলিশের নজরদারিতে গ্রেপ্তার অবস্থায় তিনি চিকিৎসাধীন।

শুধু চিকিৎসক নন, প্রখ্যাত অাইনজীবী শালিনী বেরা, ঈশা খান্ডেলওয়ালাকেও পুলিশ হুমকি দিয়েছে অবিলম্বে ছত্তিগড় ছেড়ে চলে যেতে। সাংবাদিক বন্ধুরা ছত্তিশগড়ের দন্তেওয়াড়া, জগদ্দলপুর অঞ্চলে অাধা-সামরিক বাহিনীর অত্যাচার সম্পর্কে অাদিবাসী মানুষের কাছে তথ্য সংগ্রহ করতে গেলে তাঁদেরও হুমকি দিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। বিজেপির নেতৃত্বে ছত্তিশগড়ে অাধা-ফ্যাসিস্ত সরকার চলছে।

সি পি অাই (এম এল) লিবারেশন ডাঃ শৈবাল জানা সহ অাইনজীবী, সাংবাদিক ও সমাজকর্মীদের ওপর রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে ধিক্কার ও নিন্দা এবং অবিলম্বে ডাঃ জানার মুক্তির দাবি জানাচ্ছে। ডাঃ জানাকে মুক্তি না দিলে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সমাজকর্মী ও অাইনজীবী-সাংবাদিকদের সংগঠিত করে দেশজুড়ে প্রতিবাদ সংগঠিত করা হবে।

ধন্যবাদান্তে,

পার্থ ঘোষ
রাজ্য সম্পাদক

পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি
PRESS RELEASE -- CPIML LIBERATION

Back-to-previous-article
Top